ইরাক ছাড়ছে এক-তৃতীয়াংশ মার্কিন সেনা

আন্তর্জাতিক রিপোর্ট, উত্তরবঙ্গ প্রতিদিন :: চলতি মাসেই ইরাক থেকে এক-তৃতীয়াংশ মার্কিন সেনা প্রত্যাহার করা হবে বলে জানিয়েছেন দেশটির সেনাবাহিনীর মধ্যপ্রাচ্য অঞ্চলের প্রধান জেনারেল কেনেথ ম্যাকেঞ্জি।। খবর বিবিসিআল জাজিরার

তিনি বলেন, এ মাসের মধ্যেই ২২০০ মার্কিন সেনা ইরাক থেকে সরিয়ে নেয়া হচ্ছে। বর্তমানে ইরাকে ৫ হাজার ২০০ মার্কিন সেনা রয়েছে। বাকি ৩ হাজার মার্কিন সেনা ইরাকের নিরাপত্তা বাহিনীকে আইএস দমনে সহযোগিতা করার জন্য রেখে দেয়া হবে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত মাসে ইরাক থেকে দ্রুত মার্কিন সেনা প্রত্যাহার করা হবে বলে ঘোষণা দিয়েছিলেন।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, বুধবার ট্রাম্প সেনা হ্রাসের ঘোষণাটি দেবেন বলে মঙ্গলবার সাংবাদিকদের জানিয়েছেন ট্রাম্প প্রশাসনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা। এরপর আসছে দিনগুলোতে ট্রাম্প আফগানিস্তান থেকেও সেনা প্রত্যাহারের ঘোষণা দেবেন বলে জানিয়েছেন তিনি।অপরদিকে বর্তমানে আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের প্রায় আট হাজার ৬০০ সেনা মোতায়েন আছে। এই সংখ্যা চার হাজারের নিচে নামিয়ে আনার পরিকল্পনা যুক্তরাষ্ট্রের আছে বলে গত মাসে জানিয়েছিলেন ট্রাম্প।

আগামী ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন। নির্বাচনী জরিপে ডেমোক্র্যাটিকে প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের চেয়ে পিছিয়ে আছেন ট্রাম্প। তাই সবকিছু মিলিয়ে এই সময়েই তার নিজের ভাষ্য অনুযায়ী ‘অন্তহীন যুদ্ধ থেকে আমেরিকাকে বের করে’ আনার প্রতিশ্রুতি পূরণ করতে সেনা প্রত্যাহারের ঘোষণা দিতে যাচ্ছেন তিনি। আর তা ভোটারদের প্রভাবিত করতেই করা হচ্ছে বলে বিশ্লেষকদের ধারণা।

সংবাদটি শেয়ার করুন

Uttorbongo Protidin

Uttorbongo Protidin ।। 24x7upnews.com Covering all latest Breaking, Bangla, Live, International and Entertainment news.