বিজ্ঞপ্তি :
আপনি কি নির্যাতিত ?  আপনি কি সুবিধা বঞ্চিত ? আপনি কি সমাজের কোন অসঙ্গতির শিকার ? তাহলে জানাতে পারেন আমাদের ,আমরা প্রকাশ করব সেই সংবাদ। আমাদের সংবাদ পাঠানোর ইমেইল - upn.editor@gmail.com মোবাইল - ০১৭১৫৩০০২৬৫, ০১৭৭৭৬০৬০৭৪ ফেসবুক - fb.com/Uttorbongoprotidin
বাংলাদেশে এখনো আট আনায় খাবার পাওয়া যায় যে দোকানে:উত্তরবঙ্গ প্রতিদিন

বাংলাদেশে এখনো আট আনায় খাবার পাওয়া যায় যে দোকানে:উত্তরবঙ্গ প্রতিদিন

সাতক্ষীরা প্রতিনিধি,উত্তরবঙ্গ প্রতিদিন :: সাতক্ষীরা অঞ্চল। এই অঞ্চলেই আছে এমন একটি দোকান যেখানে আজও খাবার মেলে অবিশ্বাস্য কম দামে। জায়গাটা পড়েছে সাতক্ষীরা সদর উপজেলার শ্রীরামপুর বাজারে। এই বাজারেই অবস্থিত খাবারের দোকানটি, স্থানীয় জনপদের মানুষদের কাছে যা আট আনার দোকান নামে পরিচিত।

এই সময়ে এসে আট আনা/পঞ্চাশ পয়শার কয়েন তো অচলই, তারউপর এক দুইটাকারও যেন আজকাল আর কোনো দাম নেই৷ ভিক্ষুকরাও এক টাকার কয়েন পেলে নাক সিঁটকায়৷ কিন্তু, আশ্চর্যজনকভাবে বিরল সাতক্ষীরার আট আনার দোকান যা বছরের পর বছর ধরে কম পয়শায় খাবার বিক্রির ধারা ধরে রেখেছে। কতটা কম তা শুনলে অবিশ্বাস্যই ঠেকবে। এই দোকানে আপনি সিঙ্গারা খেতে পাবেন মাত্র পঞ্চাশ পয়শায়, আর পরোটার দাম মাত্র এক টাকা!

গত ত্রিশ বছর ধরে কত কি বদলে গেল, দ্রব্যমূল্যের উর্ধমুখীতায় মানুষ হতাশ হলো, কিন্তু বাড়লো না এই দোকানের সিঙ্গারা, পরোটার দাম। পরোটার সাথে আবার ডাল ফ্রি! আলুর চপও আছে, বিক্রি এক টাকা প্রতি পিস৷ সাতক্ষীরার এই দোকানটি একদম প্রত্যন্ত অঞ্চলের দোকানের মতোই, তবুও এটি যেন হয়ে গেছে দর্শনীয় স্থান। অনেকেই আসেন দূর দূরান্ত থেকে, নিজের চোখে দেখে যান এই অবিশ্বাস্য কারবার।

দোকানের মালিক মালেক বিশ্বাস। আপাতদৃষ্টিতে তাকে মনে হয় সৎ, নির্বিবাদী, সহজ সরল। ছোট ছাটা সাদা চুল মাথায়, গালে খোঁচা খোঁচা দাঁড়ি। এই মানুষটা যেন পণ করেছেন, মানুষকে আট আনায় খাবার খাওয়াবেন আজীবন। বলেন, “বাজারের দ্রব্যমূল্য যতই ঊর্ধ্বগতি হোক না কেন আমার দোকানে সব খাবারের দাম আট আনাই থাকবে। দোকান থেকে খুব বেশি আয় হয়না। সামান্য পরিমান লাভের টাকা দিয়ে সংসার চালাতে অভ্যস্ত হয়ে গেছি। মৃত্যু অবধি আট আনার দোকানটি চালু রেখে যাবো।”

তারপরেও এই দোকান চালিয়ে কি করে সংসার চলে, সেই প্রশ্ন মনের মধ্যে থেকেই যায়। তারও একটা উত্তর এসেছে তার তরফ থেকে। ত্রিশ বছর আগে যখন শুরু করেন তখন দোকান ভীষণ রমরমা। সেই সময় দোকানের বিক্রি থেকে লাভের টাকা জমিয়ে কিছু জায়গা কিনেছিলেন। সেই জায়গা ইজারা দিয়ে, ফসল টসল ফলিয়ে যা আসে সেটাই মূলত সংসারের মূল আয়। এত কিছুর মধ্যেও দোকানের খাবারের দাম না বাড়ানোর কারণ হলো, নিজের প্রতি সৎ থাকা, মানুষের কাছ থেকে যে ভক্তি শ্রদ্ধা পেয়েছেন সেটা ধরে রাখা। ব্যবসায়ে সবসময় লাভের বিচার করলে হয় না, সেবার মনও থাকতে হয়। এরকমই দর্শন মালেক বিশ্বাসের।

আর মালেক বিশ্বাসের বিশ্বাস যে কতখানি সত্য তা দোকানের ভীড়ভাট্টা দেখলে বোঝা যায়। সারাদিনই দোকানে ভীড় লেগে থাকে এই আশ্চর্য দোকানে। জনগণের কাছে এই দোকান যেন একটা ইতিহাস, যারা গল্প শুনেছেন তারাও এসে অবাক হন, দোকান দেখে ফিরে যান যেন শায়েস্তা খাঁর আমলে। এত কম দামে খাবার বিক্রির কথা তো ভাবাই যায় না। দিনের খাবার দিনেই বেচা হয়ে যায় একেবারে, আবার নতুন দিনে নতুন ফ্রেশ খাবার নিয়ে হাজির হন মালেক বিশ্বাস।

এই যুগে যখন ব্যবসায়ীরা ওত পেতে থাকে ফন্দি ফিকির করে দ্রব্যমূল্যের দাম বাড়ানোর জন্যে, খাদ্যে ভেজাল মিশিয়ে বাড়তি লাভ করাই যখন এখন মূল উদ্দেশ্য অনেকের, সেই সময়ে মালেক বিশ্বাস এক বিরল উদাহরণই! এমন মালেক বিশ্বাসদের মতো মানুষরা আছে বলেই আজও চমকে যাই, অদ্ভুত ভাললাগায় ছেয়ে যায় মন! বেঁচে থাকুক এই মানুষগুলো, বেঁচে থাকুক সততা…………

…………………………………………………………………………………………………………………..
 উত্তরবঙ্গ প্রতিদিন সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

সংবাদটি শেয়ার করুন-
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

📰 আজকের রাজশাহী

পিকে হালদারের ৩ হাজার কোটি টাকা ফ্রিজ

পিকে হালদারের ৩ হাজার কোটি টাকা ফ্রিজ

স্টাফ রিপোর্টার : প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকা আত্মসাতের অভিযোগ মাথায় নিয়ে বিদেশে পাড়ি দেয়া ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্স... বিস্তারিত →

মিহির কান্তি গুহ

পশ্চিমাঞ্চল রেলের ৩ কর্মকর্তা বরখাস্ত ১০ জনের নামে মামলা

  পশ্চিমাঞ্চল রেলে আর্থিক অনিয়ম-দুর্নীতির সঙ্গে সরাসরি জড়িত থাকার অভিযোগে পশ্চিমাঞ্চল রেলের তিন কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তারা হলেন-... বিস্তারিত →

📰 সংবাদ সার্চ করুন

ইনভেষ্টিগেশান নিউজ

🏪 নিউজ আর্কাইভ

ইমেইলে গ্রাহক হোন

ইমেইল এড্রেস লিখুন

🚑️ বিশ্বে করোনা ভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
৫২৬,৪৮৫
সুস্থ
৪৭১,১২৩
মৃত্যু
৭,৮৬২
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
৯২,৩৮৬,৪৮০
সুস্থ
৫০,৭৩৫,৩৬৩
মৃত্যু
১,৯৭৬,১৮৩
© All rights reserved © 2016-2021 24x7upnews.com