বিশেষ বিজ্ঞপ্তি :
সুপ্রিয় সন্মানিত পাঠক, আপনি কি উত্তরবঙ্গ প্রতিদিনের নিয়মিত পাঠক? আপনি কি এই পত্রিকায় লিখতে চান? কেন নয় ? সমসাময়িক যেকোনো বিষয়ে আপনিও ব্যক্ত করতে পারেন নিজের চিন্তা, অভিমত, পর্যবেক্ষণ ও বিশ্লেষণ। স্বচ্ছ ও শুদ্ধ বাংলায় যেকোনো একটি সুনির্দিষ্ট বিষয়ে  লিখে পাঠিয়ে দিতে পারেন ইমেইলে কিংবা ফোন করেও জানাতে পারেন আপনাদের।  আমাদের যে কোন সংবাদ জানানোর ৩টি মাধ্যম।🟥১। মোবাইল: ০১৭৭৭৬০৬০৭৪ / ০১৭১৫৩০০২৬৫ 🟥২। ইমেইল: upn.editor@gmail.com🟥৩। ফেসবুক : facebook.com/Uttorbongoprotidin  
আজ ১১ মে ২০২১ মঙ্গলবার ৫:২৯ অপরাহ্ন রাজশাহী,বাংলাদেশ ।। ইংরেজীতে পড়ুন উত্তরবঙ্গ প্রতিদিন Bengali Bengali English English

 স্টাফ রিপোর্টার,উত্তরবঙ্গ প্রতিদিন ::- রাজশাহীর মোহনপুর উপজেলার শ্যামপুর হাটে স্থানীয় আনসার ক্লাবের উদ্যোগে প্রশাসন ও সাংবাদিকদের ম্যানেজ করে মাসব্যাপী কথিত বসন্ত মেলার নামে বিশ দিন ধরে  চালানো হচ্ছে অবৈধ দৈনিক আলোর ভূবন রাফেল ড্র লটারির জুয়া খেলা।

এই লটারির মাধ্যমে সাধারণ মানুষকে রাতারাতি ধনী হওয়ার স্বপ্ন দেখানো হলেও মূলত আয়োজকরা প্রতিদিন অর্ধ কোটি টাকার জম্পেশ জ‍ুয়া বাণিজ্য করছে।

তারা শত শত অটোরিক্সা নিয়ে গ্রামে গ্রামে গিয়ে টিকিট বিক্রি করছে। ফলে গ্রামের লোকজন হুমরি খেয়ে লাইন দিয়ে ২০ টাকার লটারির টিকিট কাটছেন এবং মেলা প্রঙ্গণে প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ১০টা পর্যন্ত দৈনিক আলোর ভুবণ নামে প্রবেশ টিকিট র‌্যাফেল ড্র’ নামের লটারির টিকিট বিক্রি করা হচ্ছে। কিন্তু জেলাসহ স্থানীয় পুলিশ প্রশাসন দেখে না দেখার ভান করছেন।

এ ছাড়া পবা-মোহনপুর আসনের এমপির বাড়ির পার্শে আনছার ক্লাবের মেলায় অবৈধ আলোর ভূবন রাফেল ড্র লটারির জুয়া খেলা ও মাদক খেয়ে বিপদগামী হচ্ছে যুবসমাজ বলে অভিযোগ পাওয়া গেছে।

সচেতন মহলের অভিমত, এমপির বাড়ির পাশে আনছার ক্লাবের মেলায় মাত্র ২০ টাকা মূল্যের লটারি কিনে রাতারাতি বিত্তশীল হবার আশায় অলোর ভূবন লটারি নামে জুয়ার প্রলোভনের ফাঁদে পা দিয়ে প্রতিনিয়ত অসংখ্য মানুষ নিঃস্ব হতে চলেছে।

এতে অনেক হতদরিদ্রদের সংসার ভাঙ্গছে, সৃষ্টি হচ্ছে দাম্পত্য কলহ-বিবাদ। এ ছাড়া বাসন্তী মেলার নাম দেয়া হলেও এখানে সার্কাসের আড়ালে নারীর অশ্লীল নৃত্য, মাদক ব্যবসা ও লটারির নামে জুয়া চলছে। আলোর ভূবন র‌্যাফেল ড্র লটারির মাধ্যমে সাধারণ মানুষকে রাতারাতি ধনী হওয়ার স্বপ্ন দেখানোয়, স্বল্প ও নিম্ন আয়ের মানুষ তাদের দিনভর কষ্টার্জিত উর্পাজনের টাকা দিয়ে ২০ টাকা মূল্যর লটারি কিনে নিঃস্ব হয়ে ভগ্ন হৃদয়ে বাড়ি ফিরছে এবং সংসারে সৃষ্টি হচ্ছে অশান্তি দাম্পত্য-কলহ-বিবাদ।

এদিকে লটারির প্রতি আকর্ষণ বাড়াতে ডিস লাইনে জেলার ৯টি উপজেলায় (অবৈধ) চ্যানেলে লটারির কর্মকাণ্ড সরাসরি সম্প্রচার করছে কয়েকটি ক্যাবল প্রতিষ্ঠান।

অপরদিকে প্রায় দেড় শতাধিক অটোচার্জার গাড়িতে মাইকের মাধ্যমে উচ্চ শব্দে লটারির প্রচারণা করায় মেলার আশপাশে বসবাসকারী মানুষ ও শিক্ষার্থীদের চরম ক্ষতি হচ্ছে।

স্থানীয়রা জানান, মৌলভীবাজার জেলার রামনগর থানার ছেংরা গ্রামে শ্রী রমাপদ কুমার দাস পবা-মোহনপুর আসনের সংসদ আয়েন উদ্দিনয়ের ভাই-ভাতিজা ও সহযোগীদেরকে হাত করে রাজশাহীর মোহনপুর উপজেলার সীমান্ত সংলগ্ন ঘাষিগ্রাম ইউপির শ্যামপুরহাটে স্থানীয় আনছার ক্লাব বাসন্তী মেলার আড়ালে লটারির নামে জুয়া চলছে। মেলার প্রধান আকর্ষণে পরিণত হয়ে ওঠেছে আলোর ভূবন র‌্যাফেল ড্র নামের লটারি। মাত্র ২০ টাকা টিকিটের বিনিময়ে, মোটর বাইক, সোনার গহনা ও মোবাইল ফোনসহ বিভিন্ন পুরস্কার দেয়া হচ্ছে। এলাকায় প্রতিদিন প্রায় দুই শতাধিক কর্মী জেলার বিভিন্ন উপজেলার আনাচে-কানাচে র‌্যাফেল ড্র’র টিকিট বিক্রি করছে, শুধু যানবাহন নয় বিভিন্ন স্থানে টেবিল-চেয়ার বসিয়ে টিকিট বিক্রি করা হচ্ছে। মাত্র ২০ টাকায় এসব লোভনীয় পুরুস্কার পেতে টিকিট সংগ্রহে বিভিন্ন শ্রেণি-পেশা বিশেষ করে নিম্ন আয়ের নারী-পুরুষ এমনকি স্কুল-কলেজের শিক্ষার্থীরা হুমড়ি খেয়ে পড়ছে।

এতে প্রতিদিন লটারির প্রায় অর্ধকোটি টাকার টিকিট বিক্রি হলেও সামান্য ব্যয় হয় পুরস্কারে। পুরস্কারের লোভে নিম্ন আয়ের মানুষ তাদের সারাদিনের কষ্টার্জিত উর্পাজনের টাকা বাড়ি নিয়ে যেতে পারছেন না। অধিকাংশক্ষেত্রে অনেক সংসারে দাম্পত্য-কলহ দেখা দিচ্ছে। প্রতিদিন রাত ১০টা থেকে কয়েকটি ক্যাবল প্রতিষ্ঠান সরাসরি (অবৈধ) তাদের নিজস্ব চ্যানেলে লটারি জুয়া সম্প্রচার করছে। আবার লটারি জুয়ার টিকিট বিক্রি ও খেলার সময় শিশুদের ব্যবহার করা হচ্ছে বলেও অভিযোগ ওঠেছে। ঘড়ির কাটা রাত ১০টা হলেই টিকিট ক্রেতারা বাড়িতে, বিভিন্ন দোকানের টিভির সামনে বসে পড়ছেন।

এ সময় মেলায় লটারি মঞ্চে শিশুদের দিয়ে টিকিট তুলিয়ে তা প্রচার করা হচ্ছে। টিকিটের জমা দেয়া অংশে লেখা ক্রেতার নাম ও ফোন নম্বর দেখে তাকে ডেকে পুরুস্কার দেয়া হচ্ছে। ক্রেতাদের সিংহভাগ পুরুস্কার না পেয়ে হতাশ হয়ে বাড়ি ফিরছে, এতে অধিকাংশক্ষেত্রে সংসারে দাম্পত্য-কলহ সৃষ্টি হচ্ছে বলে ব্যাপক প্রচার রয়েছে।

এ বিষয়ে অবৈধ আলোর ভূবন রাফেল ড্র লটারির মালিক মৌলভি বাজার জেলার রামনগর থানার ছেংরা গ্রামে শ্রী রমাপদ কুমার দাসের সঙ্গে একাধিকবার যোগাযোগ করা হলে তিনি জানান, তাদের লটারির অনুমোদন রয়েছে। তবে কে দিয়েছে অনুমোদন তার কোনো বক্তব্য জানাননি তিনি।

তবে এ ব্যাপারে স্থানীয়রা অবিলম্বে অবৈধ এই লটারি জুয়া বন্ধের জন্য সংশ্লিষ্ট বিভাগ ও আইনপ্রয়োগকারী সংস্থার  ‍ঊর্ধ্বতন কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করছেন।

……………………………………………………………………………………………………………….. উত্তরবঙ্গ প্রতিদিন সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

সংবাদটি শেয়ার করুন-
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


আজ ৪ এপ্রিল ২০১৯ বৃহস্পতিবার ৮:৩৩ অপরাহ্ন রাজশাহী,বাংলাদেশ ।। ইংরেজীতে পড়ুন উত্তরবঙ্গ প্রতিদিন Bengali Bengali English English
© All rights reserved © 2016-2021 24x7upnews.com - Uttorbongo Protidin