বিজ্ঞপ্তি :
আপনি কি নির্যাতিত ?  আপনি কি সুবিধা বঞ্চিত ? আপনি কি সমাজের কোন অসঙ্গতির শিকার ? তাহলে জানাতে পারেন আমাদের ,আমরা প্রকাশ করব সেই সংবাদ। আমাদের সংবাদ পাঠানোর ইমেইল - upn.editor@gmail.com মোবাইল - ০১৭১৫৩০০২৬৫, ০১৭৭৭৬০৬০৭৪ ফেসবুক - fb.com/Uttorbongoprotidin
মধ্যপ্রাচ্যে রণতরী ও বোমারু বিমান পাঠাচ্ছে মার্কিন প্রেসিডেন্ট:উত্তরবঙ্গ প্রতিদিন

মধ্যপ্রাচ্যে রণতরী ও বোমারু বিমান পাঠাচ্ছে মার্কিন প্রেসিডেন্ট:উত্তরবঙ্গ প্রতিদিন

আন্তর্জাতিক ডেস্ক,উত্তরবঙ্গ প্রতিদিন :: ইরান ঝামেলাপূর্ণ ‘ইঙ্গিত ও হুঁশিয়ারি’ দিয়েছে অভিযোগ করে মধ্যপ্রাচ্যে রণতরী ও বোমারু বিমান পাঠাচ্ছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বাধীন প্রশাসন। এর মাধ্যমে ‘অদম্য বাহিনী’ দিয়ে যেকোনো হামলার জবাব দেওয়ার সক্ষমতা প্রমাণ করতে চায় যুক্তরাষ্ট্র। ইরানের বিষয়ে কট্টর যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন স্থানীয় সময় রবিবার এ ঘোষণা দেন বলে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়েছে।

ওয়াশিংটন ও তেহরানের ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে রণতরী মোতায়েনকে মধ্যপ্রাচ্যে মার্কিন বাহিনীর ওপর ইরানের বাহিনী ও তাদের বদলি হয়ে যুদ্ধ করা মিলিশিয়াদের প্রতি বাধা হিসেবে দেখছেন যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা। নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা রয়টার্সকে বলেন, শিগগিরই ইরান হামলা চালাতে পারে বলে মনে করছে না যুক্তরাষ্ট্র। অন্যদিকে উত্তেজনা আপাত বাড়ানোর এ সিদ্ধান্তের বিষয়ে জন বোল্টন বলেন, ইরানের প্রতি যুক্তরাষ্ট্রের দৃঢ় মনোভাবের ‘স্বচ্ছ ও সুস্পষ্ট’ বার্তা পাঠানো হয়েছে।

বোল্টনের বক্তব্যে ইরানের সুনির্দিষ্ট কোনো কর্মকাণ্ডের কথা উল্লেখ করা হয়নি, যা উদ্বেগের কারণ হয়েছে। তবে সম্প্রতি ইরান সতর্ক করে বলেছিল, কৌশলগত পানিপথ হরমুজ প্রণালি ব্যবহারে বাধা দেওয়া হলে তারা এর প্রবেশপথ আটকে দেবে। বিশ্বের বিভিন্ন দেশের কাছে পৌঁছানো তেলের এক-পঞ্চমাংশ যায় হরমুজ প্রণালি দিয়ে।

এক বিবৃতিতে বোল্টন বলেন, ‘ইরানে ক্ষমতাসীনদের সঙ্গে যুদ্ধ বাধাতে চায় না যুক্তরাষ্ট্র। তবে বদলি কেউ, ইসলামি বিপ্লবী গার্ড কোর (আইআরজিসি) কিংবা ইরানের নিয়মিত বাহিনীর যেকোনো হামলার জবাব দিতে আমরা পুরোপুরি প্রস্তুত।’ তার এ বিবৃতি সাম্প্রতিক মাসগুলোতে ইরানের ওপর চাপ বাড়াতে ট্রাম্প প্রশাসনের নেওয়া বেশ কিছু উদ্যোগে নতুন মাত্রা যোগ করল।

সম্প্রতি ওয়াশিংটন ঘোষণা দিয়েছে, ইরানের তেল কেনার ওপর কিছু দেশকে দেওয়া ছাড় প্রত্যাহার করে নেবে তারা। এর মধ্য দিয়ে দেশটি ইরানের তেল রপ্তানি শূন্যের কোটায় নামাতে চায়। দেশটি ইরানের আইআরজিসিকে কালো তালিকাভুক্ত করেছে। বাহিনীটিকে ‘বিদেশি সন্ত্রাসী সংগঠন’ আখ্যা দিয়েছে যুক্তরাষ্ট্র, যাকে ‘আমেরিকান উসকানি’ মনে করছে ইরান।
…………………………………………………………………………………………………………………………………….. উত্তরবঙ্গ প্রতিদিন সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো।

সংবাদটি শেয়ার করুন-
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

📰 আজকের রাজশাহী

ট্রাম্পভক্তদের ৭০ হাজার অ্যাকাউন্ট বন্ধ করল টুইটার

ট্রাম্পভক্তদের ৭০ হাজার অ্যাকাউন্ট বন্ধ করল টুইটার

আন্তর্জাতিক রিপোর্ট, উত্তরবঙ্গ প্রতিদিন :: যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উগ্র সমর্থকদের অন্তত ৭০ হাজার অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে টুইটার।... বিস্তারিত →

করোনার থাবায় মালয়েশিয়ায় জরুরি অবস্থা জারি

করোনার থাবায় মালয়েশিয়ায় জরুরি অবস্থা জারি

আন্তর্জাতিক রিপোর্ট, উত্তরবঙ্গ প্রতিদিন :: করোনাভাইরাস আবারও ভয়াবহ হতেই দেশজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করেছেন মালয়েশিয়ার রাজা। রাজা আল সুলতান আব্দুল্লাহ... বিস্তারিত →

📰 সংবাদ সার্চ করুন

ইনভেষ্টিগেশান নিউজ

🏪 নিউজ আর্কাইভ

 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  

ইমেইলে গ্রাহক হোন

ইমেইল এড্রেস লিখুন

🚑️ বিশ্বে করোনা ভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
৫২৬,৪৮৫
সুস্থ
৪৭১,১২৩
মৃত্যু
৭,৮৬২
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
৯২,৩৮৬,৪৮০
সুস্থ
৫০,৭৩৫,৩৬৩
মৃত্যু
১,৯৭৬,১৮৩
© All rights reserved © 2016-2021 24x7upnews.com