বিশেষ বিজ্ঞপ্তি :
সুপ্রিয় সন্মানিত পাঠক, আপনি কি উত্তরবঙ্গ প্রতিদিনের নিয়মিত পাঠক? আপনি কি এই পত্রিকায় লিখতে চান? কেন নয় ? সমসাময়িক যেকোনো বিষয়ে আপনিও ব্যক্ত করতে পারেন নিজের চিন্তা, অভিমত, পর্যবেক্ষণ ও বিশ্লেষণ। স্বচ্ছ ও শুদ্ধ বাংলায় যেকোনো একটি সুনির্দিষ্ট বিষয়ে  লিখে পাঠিয়ে দিতে পারেন ইমেইলে কিংবা ফোন করেও জানাতে পারেন আপনাদের।  আমাদের যে কোন সংবাদ জানানোর ৩টি মাধ্যম।🟥১। মোবাইল: ০১৭৭৭৬০৬০৭৪ / ০১৭১৫৩০০২৬৫ 🟥২। ইমেইল: upn.editor@gmail.com🟥৩। ফেসবুক : facebook.com/Uttorbongoprotidin  
আজ ১১ মে ২০২১ মঙ্গলবার ৫:২৯ অপরাহ্ন রাজশাহী,বাংলাদেশ ।। ইংরেজীতে পড়ুন উত্তরবঙ্গ প্রতিদিন Bengali Bengali English English

আন্তর্জাতিক ডেস্ক,উত্তরবঙ্গ প্রতিদিন :: ইরান ঝামেলাপূর্ণ ‘ইঙ্গিত ও হুঁশিয়ারি’ দিয়েছে অভিযোগ করে মধ্যপ্রাচ্যে রণতরী ও বোমারু বিমান পাঠাচ্ছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বাধীন প্রশাসন। এর মাধ্যমে ‘অদম্য বাহিনী’ দিয়ে যেকোনো হামলার জবাব দেওয়ার সক্ষমতা প্রমাণ করতে চায় যুক্তরাষ্ট্র। ইরানের বিষয়ে কট্টর যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন স্থানীয় সময় রবিবার এ ঘোষণা দেন বলে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়েছে।

ওয়াশিংটন ও তেহরানের ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে রণতরী মোতায়েনকে মধ্যপ্রাচ্যে মার্কিন বাহিনীর ওপর ইরানের বাহিনী ও তাদের বদলি হয়ে যুদ্ধ করা মিলিশিয়াদের প্রতি বাধা হিসেবে দেখছেন যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা। নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা রয়টার্সকে বলেন, শিগগিরই ইরান হামলা চালাতে পারে বলে মনে করছে না যুক্তরাষ্ট্র। অন্যদিকে উত্তেজনা আপাত বাড়ানোর এ সিদ্ধান্তের বিষয়ে জন বোল্টন বলেন, ইরানের প্রতি যুক্তরাষ্ট্রের দৃঢ় মনোভাবের ‘স্বচ্ছ ও সুস্পষ্ট’ বার্তা পাঠানো হয়েছে।

বোল্টনের বক্তব্যে ইরানের সুনির্দিষ্ট কোনো কর্মকাণ্ডের কথা উল্লেখ করা হয়নি, যা উদ্বেগের কারণ হয়েছে। তবে সম্প্রতি ইরান সতর্ক করে বলেছিল, কৌশলগত পানিপথ হরমুজ প্রণালি ব্যবহারে বাধা দেওয়া হলে তারা এর প্রবেশপথ আটকে দেবে। বিশ্বের বিভিন্ন দেশের কাছে পৌঁছানো তেলের এক-পঞ্চমাংশ যায় হরমুজ প্রণালি দিয়ে।

এক বিবৃতিতে বোল্টন বলেন, ‘ইরানে ক্ষমতাসীনদের সঙ্গে যুদ্ধ বাধাতে চায় না যুক্তরাষ্ট্র। তবে বদলি কেউ, ইসলামি বিপ্লবী গার্ড কোর (আইআরজিসি) কিংবা ইরানের নিয়মিত বাহিনীর যেকোনো হামলার জবাব দিতে আমরা পুরোপুরি প্রস্তুত।’ তার এ বিবৃতি সাম্প্রতিক মাসগুলোতে ইরানের ওপর চাপ বাড়াতে ট্রাম্প প্রশাসনের নেওয়া বেশ কিছু উদ্যোগে নতুন মাত্রা যোগ করল।

সম্প্রতি ওয়াশিংটন ঘোষণা দিয়েছে, ইরানের তেল কেনার ওপর কিছু দেশকে দেওয়া ছাড় প্রত্যাহার করে নেবে তারা। এর মধ্য দিয়ে দেশটি ইরানের তেল রপ্তানি শূন্যের কোটায় নামাতে চায়। দেশটি ইরানের আইআরজিসিকে কালো তালিকাভুক্ত করেছে। বাহিনীটিকে ‘বিদেশি সন্ত্রাসী সংগঠন’ আখ্যা দিয়েছে যুক্তরাষ্ট্র, যাকে ‘আমেরিকান উসকানি’ মনে করছে ইরান।
…………………………………………………………………………………………………………………………………….. উত্তরবঙ্গ প্রতিদিন সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো।

সংবাদটি শেয়ার করুন-
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


আজ ৭ মে ২০১৯ মঙ্গলবার ৪:৪০ পূর্বাহ্ন রাজশাহী,বাংলাদেশ ।। ইংরেজীতে পড়ুন উত্তরবঙ্গ প্রতিদিন Bengali Bengali English English
© All rights reserved © 2016-2021 24x7upnews.com - Uttorbongo Protidin