বিশেষ বিজ্ঞপ্তি :
সুপ্রিয় সন্মানিত পাঠক, আপনি কি উত্তরবঙ্গ প্রতিদিনের নিয়মিত পাঠক? আপনি কি এই পত্রিকায় লিখতে চান? কেন নয় ? সমসাময়িক যেকোনো বিষয়ে আপনিও ব্যক্ত করতে পারেন নিজের চিন্তা, অভিমত, পর্যবেক্ষণ ও বিশ্লেষণ। স্বচ্ছ ও শুদ্ধ বাংলায় যেকোনো একটি সুনির্দিষ্ট বিষয়ে  লিখে পাঠিয়ে দিতে পারেন ইমেইলে কিংবা ফোন করেও জানাতে পারেন আপনাদের।  আমাদের যে কোন সংবাদ জানানোর ৩টি মাধ্যম।🟥১। মোবাইল: ০১৭৭৭৬০৬০৭৪ / ০১৭১৫৩০০২৬৫ 🟥২। ইমেইল: upn.editor@gmail.com🟥৩। ফেসবুক : facebook.com/Uttorbongoprotidin  
আজ ১৩ মে ২০২১ বৃহস্পতিবার ৭:২৫ অপরাহ্ন রাজশাহী,বাংলাদেশ ।। ইংরেজীতে পড়ুন উত্তরবঙ্গ প্রতিদিন Bengali Bengali English English

স্টাফ রিপোর্টার,উত্তরবঙ্গ প্রতিদিন :: আপনি দুর্ঘটনা এড়াতে যদি রাজশাহী মহানগরীর ফুটপাত ব্যবহার করতে চান, তবে সেটি আপনার বিরক্তির কারণ হয়ে দাঁড়াবে। আপনার সুবিধার জন্য তৈরি করা ফুটপাত আপনাকে বিপাকে ফেলবে ধাপে ধাপে। এর জন্যে দায়ী নিশ্চয় আপনি না! দায়ী নগরীর কিছু ব্যবসায়ী ও রাজশাহী সিটি কর্পোরেশন কর্তৃপক্ষের উদাসহীনতা।

রাজশাহী নগরীতে ফুটপাত দখল করে ব্যবসা করা ব্যবসায়ীদের দাপটে মানুষজন কোণঠাসা। তাদের কারণে ভোগান্তি পোহাতে হচ্ছে মতো হাজার হাজার মানুষকে। ফলে অনেকে বাধ্য হয়ে ফুটপাতের চেয়ে সড়কের পাশ দিয়ে চলতেই বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন। এতে যেকোন সময় যে কেউ দুর্ঘটনার শিকার হতে পারেন। এই তালিকায় আপনিও থাকতে পারেন।

জানা যায়, রাজশাহী সিটি করপোরেশনের মোট সড়ক ২৮১ কিলোমিটার। এর মধ্যে পথচারীদের নিরাপদ চলাচলের জন্য ৩৫ কিলোমিটার সড়কে ফুটপাত রয়েছে। কিন্তু এখন তার মধ্যে দখল করে রেখেছেন হকাররা।এর মধ্যে রাজশাহী শিরোইল বাস টার্মিনাল এলাকা অন্যত্তম।প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ দুর-দুরান্ত থেকে আসেন এই রেল স্টেশন তথা বাস টার্মিনাল এলাকায়। আর এরই দুইপাশে গড়ে উঠেছে ভ্রাম্যমাণ দোকান।কিছু কিছু দোকান এমনও আছে যেখানে স্থায়ীভাবে লোহার দরজাও এমনভাবে লাগানো হয়েছে যেন এটা তাদের বাপ-দাদার পৈত্রিক সম্পত্তি ছাড়া আর কিছুই নয়।

পেশায় আইন ব্যবসায়ী একরামুল কবির নামে এক পথচারী উত্তরবঙ্গ প্রতিদিনকে জানান, ফুটপাতের ব্যবসায়ীদের জন্য রাস্তা বন্ধ হয়ে গেছে। সেখান দিয়ে হাঁটা যায় না। সড়কের ওপর দিয়ে চলাচল করতে গেলে ঝুঁকি নিয়ে পথ চলতে হয়। সিটি করপোরেশন ও প্রশাসনের কাছে ফুটপাতে শৃংখলা ফিরিয়ে আনার দাবি জানান তিনি।

রাজশাহী মহানগরীর দসূরমোন্ডলের মোড়ের দিকে দিকে হাঁটতে শুরু করেন রফিকুল ইসলাম। তিনি উত্তরবঙ্গ প্রতিদিনের প্রতিনিধিকে বলেন, রাস্তায় গাড়ির ভিড়ে পথচারীদের নিরাপদে হাঁটার জায়গা ফুটপাত। কিন্তু রাজশাহী শিরোইল বাস টার্মিনাল এলাকার ফুটপাতগুলোর বেশির ভাগেই আমাদের মত পথচারীদের অধিকারে নেই। নানাভাবে বেদখল হচ্ছে এইসব ফুটপাত। যানজোটে অস্থির হয়ে গাড়ি থেকে নেমে পায়ে হেঁটে পথচলারও পরিস্থিতি নেই এই শহরে।

একই রকম সমস্যায় পড়া বেসকারি ব্যাংক কর্মকর্তা আনাম চৌধুরী বলেন, আদর্শ একটি নগরে ফুটপাতের ব্যবস্থা থাকে, যাতে জনগণ হেঁটে পথ চলতে পারে। স্বল্প দূরত্বের পথ এবং পরিস্থিতি অনুকূল থাকলে আরও দূরত্ব অতিক্রম করা যায় ফুটপাথ দিয়ে। কিন্তু আমাদের এই রাজশাহী শিরোইল বাস টার্মিনাল এলাকার চিত্র পুরো উল্টো।

বিশেষজ্ঞদের মতে,নগরীর পায়ে হাঁটার পথগুলো পথচারীবান্ধব না হওয়ায় স্বল্পদূরত্ব পাড়ি দিতে অনেকেই গণপরিবহন ব্যবহারে বাধ্য হন। অথচ ফুটপতগুলো পথচারীবান্ধব হলে পায়ে হেঁটে স্বাচ্ছন্দে এই পথ অতিক্রম করতেন অনেকেই । আর তাতে করে সড়কের উপর যানবাহনের চাপও কমতো অনেক।

সংবাদটি শেয়ার করুন-
  • 565
  • 123
  • 64
  • 29
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    781
    Shares


আজ ৫ আগস্ট ২০২০ বুধবার ৮:২৮ অপরাহ্ন রাজশাহী,বাংলাদেশ ।। ইংরেজীতে পড়ুন উত্তরবঙ্গ প্রতিদিন Bengali Bengali English English
© All rights reserved © 2016-2021 24x7upnews.com - Uttorbongo Protidin