বিজ্ঞপ্তি :
আপনি কি নির্যাতিত ?  আপনি কি সুবিধা বঞ্চিত ? আপনি কি সমাজের কোন অসঙ্গতির শিকার ? তাহলে জানাতে পারেন আমাদের ,আমরা প্রকাশ করব সেই সংবাদ। আমাদের সংবাদ পাঠানোর ইমেইল - upn.editor@gmail.com মোবাইল - ০১৭১৫৩০০২৬৫, ০১৭৭৭৬০৬০৭৪ ফেসবুক - fb.com/Uttorbongoprotidin
যুক্তরাষ্ট্রে ট্রাম্পের বিদায় নতুন প্রেসিডেন্ট জো বাইডেন নির্বাচিত

যুক্তরাষ্ট্রে ট্রাম্পের বিদায় নতুন প্রেসিডেন্ট জো বাইডেন নির্বাচিত

যুক্তরাষ্ট্রে ট্রাম্পের বিদায় নতুন প্রেসিডেন্ট জো বাইডেন নির্বাচিতআন্তর্জাতিক রিপোর্ট ::  শ্বাসরুদ্ধকর লড়াই আর অনেক তিক্ততার পর ব্যাটলগ্রাউন্ড রাজ্য পেনসিলভেইনিয়ায় জয়ের মধ্য দিয়ে বর্তমান প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে হারিয়ে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন।

তার রানিং মেট কমলা হ্যারিস প্রথম কৃষ্ণাঙ্গ ও প্রথম ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক হিসেবে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণের পর এই চার দিন ধরে গণনা চলছে। করোনাভাইরাস মহামারীর মধ্যে অনুষ্ঠিত এই নির্বাচনে রেকর্ড সংখ্যক আগাম ভোট পড়ায় কয়েকটি রাজ্যে গণনা শেষ হতে সময় লেগে যায়।

বর্তমান প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রার্থী ডনাল্ড ট্রাম্প ও জো বাইডেন প্রথম দিকে ভোট গণনা শেষ হওয়া রাজ্যগুলোতে প্রত্যাশা অনুযায়ী জয় পেয়ে যান।

সে কারণে প্রেসিডেন্ট কে হচ্ছেন সেই প্রশ্নের জবাব পেতে তাকিয়ে থাকতে হয় ব্যাটলগ্রাউন্ড হিসেবে বিবেচিত কয়েকটি রাজ্যের ভোটের ফলের দিকে।

এই কয়দিন পেনসিলভেইনিয়ার সঙ্গে জর্জিয়া, অ্যারিজোনা, নেভাডা, নর্থ ক্যারোলাইনা ও আলাস্কায় ভোট গণনার দিকে নজর থাকে সারা বিশ্বের।

এরমধ্যে প্রথম দিকে পেনসিলভেইনিয়া, জর্জিয়া, নর্থ ক্যারোলাইনা ও আলাস্কায় ট্রাম্প এগিয়ে থাকলেও পোস্টাল ব্যালট গণনা শুরুর পর শুক্রবার পাল্টে যায় চিত্র। পেনসিলভেইনিয়া ও জর্জিয়ায় ট্রাম্পকে টপকে এগিয়ে যান বাইডেন।

শুক্রবারই জর্জিয়ায় ৯৯ শতাংশ ভোট গণনা শেষ হলেও দুই প্রার্থীর ব্যবধান খুব সামান্য হওয়ায় সেখানকার নিয়ম অনুযায়ী ভোট পুনঃগণনায় চলে যায়।

এদিকে আগাম ভোটের ওপর ভর করে নির্বাচনী ফল বাইডেনের দিকে ঝুঁকে পড়ায় ভোট গণনা বন্ধের আহ্বান জানান ট্রাম্প। কোনো প্রমাণ ছাড়াই ভোট কারচুপির অভিযোগ তোলেন তিনি। পেনসিলভেইনিয়ায় ভোট গণনা বন্ধের দাবি নিয়ে আদালতেও গিয়েছিলেন তার অনুসারীরা।

এ নিয়ে দুনিয়াজুড়ে আলোচনার মধ্যে শনিবার পেনসিলভেইনিয়ায় ট্রাম্পের চেয়ে ভোটের ব্যবধান বাড়িয়ে বাইডেন জয়ী হওয়ায় ২০টি ইলেকটোরাল ভোট চলে আসে তার পক্ষে। আর এতেই প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর জন্য প্রয়োজনীয় ২৭০টির বেশি ইলেকটোরাল ভোট হয়ে যায় আগে থেকে ২৫৩টি ভোট নিশ্চিত করা বাইডেনের। এখন তার ইলেকটোরাল ভোটের সংখ্যা ২৭৩টি।

ডেমোক্র্যাট দলের প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার আগে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার ভাইস প্রেসিডেন্ট ছিলেন জো বাইডেন। ডেলাওয়ারের সবচেয়ে বেশি সময়ের সেনেটরও তিনি।

নির্বাচনী প্রচারে বাইডেন সব সময় বলেছেন, ‘জাতির আত্মা’ এখন সংকটে এবং প্রেসিডেন্ট ট্রাম্পের শাসনামলের ক্ষত সারাতে কাজ করবেন তিনি।

নির্বাচনে জয়ের খবরে এক টুইটে বাইডেন বলেন, “আমেরিকা, মহান এই রাষ্ট্রের নেতৃত্ব দেওয়ার জন্য আমাকে বেছে নেওয়ায় আমি সম্মানিত।”

দল-মত নির্বিশেষে সবার জন্য কাজ করার প্রতিশ্রুতি দিয়ে টুইটে তিনি লিখেছেন, “আমাদের সামনের যে কাজ রয়েছে, তা কঠিন হবে। তবে এই প্রতিশ্রুতি আমি আপনাদের দিচ্ছি, আপনি আমাকে ভোট দিন বা না দিন, আমি হব সব আমেরিকানের প্রেসিডেন্ট।

সংবাদটি শেয়ার করুন-
  • 587
  • 465
  • 387
  • 276
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    1.7K
    Shares


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

ইনভেষ্টিগেশান নিউজ

🚑️ বিশ্বে করোনা ভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
৫২৯,৬৮৭
সুস্থ
৪৭৪,৪৭২
মৃত্যু
৭,৯৫০
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
৯৫,৫৯৭,৩৩৮
সুস্থ
৫২,৫৫০,৬১৮
মৃত্যু
২,০৪২,৬৪৯
রাজশাহীতে সার্জেন্টকে হামলার প্রধান আসামী বেলাল গ্রেফতার

রাজশাহীতে সার্জেন্টকে হামলার প্রধান আসামী বেলাল গ্রেফতার

নিজস্ব প্রতিনিধি,উত্তরবঙ্গ প্রতিদিন :: রাজশাহীতে সার্জেন্ট বিপুল ভট্টাচার্যর উপরে হামলাকারী... বিস্তারিত→

© All rights reserved © 2016-2021 24x7upnews.com