বিশেষ বিজ্ঞপ্তি :
সুপ্রিয় সন্মানিত পাঠক, আপনি কি উত্তরবঙ্গ প্রতিদিনের নিয়মিত পাঠক? আপনি কি এই পত্রিকায় লিখতে চান? কেন নয় ? সমসাময়িক যেকোনো বিষয়ে আপনিও ব্যক্ত করতে পারেন নিজের চিন্তা, অভিমত, পর্যবেক্ষণ ও বিশ্লেষণ। স্বচ্ছ ও শুদ্ধ বাংলায় যেকোনো একটি সুনির্দিষ্ট বিষয়ে  লিখে পাঠিয়ে দিতে পারেন ইমেইলে কিংবা ফোন করেও জানাতে পারেন আপনাদের।  আমাদের যে কোন সংবাদ জানানোর ৩টি মাধ্যম।🟥১। মোবাইল: ০১৭৭৭৬০৬০৭৪ / ০১৭১৫৩০০২৬৫ 🟥২। ইমেইল: upn.editor@gmail.com🟥৩। ফেসবুক : facebook.com/Uttorbongoprotidin  
আজ ১২ মে ২০২১ বুধবার ৩:৪৫ অপরাহ্ন রাজশাহী,বাংলাদেশ ।। ইংরেজীতে পড়ুন উত্তরবঙ্গ প্রতিদিন Bengali Bengali English English

ভ্যালেন্টাইন দিবসে প্রাণোজ্জ্বল রাজশাহী ভালোবাসা দিবস

ভ্যালেন্টাইন দিবসে প্রাণোজ্জ্বল রাজশাহী
ভ্যালেন্টাইন দিবসে প্রাণোজ্জ্বল রাজশাহী

স্টাফ রিপোর্টার : করোনাভাইরাসের প্রাদুর্ভাব পৃথিবীকে প্রায় উল্টেপাল্টে দিয়েছে। দেশে করোনা এখন কিছুটা নিয়ন্ত্রণে। গত বছরের মার্চ থেকে দীর্ঘ সময় মানুষ প্রায় ঘরবন্দী ছিল। সেখান থেকে ধীরে ধীরে স্বাভাবিক জীবনে ফিরতে শুরু করেছে মানুষ। এমন পরিস্থিতিতে একসঙ্গে দুটি উৎসব উদ্‌যাপন করতে যাচ্ছেন নগরবাসী।

রবিবার অনেকের পোশাক-সাজে দেখা গেছে ফাল্গুন আর ভালোবাসার রঙের ছোঁয়া। তাজা ফুল বিক্রেতারা রোববারের জন্য অপেক্ষা করছেন। তবে শনিবারও ফুলের দোকানগুলোতে বেশ ভালোই কেনাবেচা হতে দেখা গেছে। মোড়ে মোড়ে তরুণ ছেলেরা কাঠের টেবিল পেতে বসেছিলেন বাহারি ফুল নিয়ে।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে শনিবার থেকেই বসন্ত ও ভালোবাসা দিবসের ইতিউতি টের পাওয়া গেছে। অনেকেই পলাশ ফুলের ছবি বা নিজের বাসন্তী বা লাল রঙের পোশাকের ছবি শেয়ার করেছেন। দিবস দুটিকে নিয়ে নগরবাসীর উচ্ছ্বাসে এবার কিছুটা ভাটা পড়েছে। করোনার কবলে অমর একুশে গ্রন্থমেলার সেই চিরাচরিত চিত্র এবার উধাও হয়ে গেছে। ফাল্গুন আর ভালোবাসা দিবস উদ্‌যাপনের আরেক প্রাণকেন্দ্র রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস।

শনিবার দুপুর থেকেই রাজশাহী নগরীর সাহেববাজার ও নিউমার্কেটে ভিড় বাড়তে থাকে। চারটার দিকে মার্কেটের সামনের গাড়ি পার্কিংয়ে জায়গা পাওয়াই মুশকিল হয়ে পড়ে।তবে বিক্রেতারা বললেন, করোনা নিয়ে মানুষের মধ্যে ভয়ডর একটু কমেছে। পরিবারের কেনাকাটার জন্য অনেকেই নিউমার্কেট আসতে শুরু করেছেন। আলাদা করে বসন্ত বা ভালোবাসা দিবসের জন্য কেনাকাটা করতে আসা ক্রেতার সংখ্যা কম।

পয়লা ফাল্গুন, বিশেষ করে পশ্চিমা বিশ্বের জনপ্রিয় ‘ভালোবাসা দিবস’ উদ্‌যাপন নিয়ে অনেকে দ্বিমতও পোষণ করেন। তাঁদের মতে, প্রিয়জনকে ভালোবাসা জানানোর জন্য বিশেষ দিনের কোনো প্রয়োজন নেই। ভালোবাসা দিবসের ইতিহাস বলছে, প্রায় দুই হাজার বছর আগে তৎকালীন রোমান সাম্রাজ্যে ভালোবাসা দিবস উদ্‌যাপন শুরু করা হয়।

২৭০ খ্রিষ্টাব্দের কোনো একসময় রোমান সম্রাট দ্বিতীয় ক্লদিয়াস সাম্রাজ্যের তরুণদের বিয়ে না করার নির্দেশ দেন। কিন্তু সম্রাটের আদেশ অমান্য করে ভালোবাসার বাণী প্রচার শুরু করেন ভ্যালেন্টাইন নামের এক সাধু। শাস্তিস্বরূপ ভ্যালেন্টাইনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। পঞ্চম শতাব্দীর মাঝামাঝি, পোপ গেলাসিয়াস ভ্যালেন্টাইনের আত্মত্যাগকে স্মরণীয় করার উদ্দেশ্যেই ফেব্রুয়ারি মাসের ১৪ তারিখকে ভালোবাসা দিবস ঘোষণা করেন।

সংবাদটি শেয়ার করুন-
  • 215
  • 167
  • 120
  • 93
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    595
    Shares


আজ ১৪ ফেব্রুয়ারী ২০২১ রবিবার ৪:২২ অপরাহ্ন রাজশাহী,বাংলাদেশ ।। ইংরেজীতে পড়ুন উত্তরবঙ্গ প্রতিদিন Bengali Bengali English English
© All rights reserved © 2016-2021 24x7upnews.com - Uttorbongo Protidin