বিশেষ বিজ্ঞপ্তি :
সুপ্রিয় সন্মানিত পাঠক, আপনি কি উত্তরবঙ্গ প্রতিদিনের নিয়মিত পাঠক? আপনি কি এই পত্রিকায় লিখতে চান? কেন নয় ? সমসাময়িক যেকোনো বিষয়ে আপনিও ব্যক্ত করতে পারেন নিজের চিন্তা, অভিমত, পর্যবেক্ষণ ও বিশ্লেষণ। স্বচ্ছ ও শুদ্ধ বাংলায় যেকোনো একটি সুনির্দিষ্ট বিষয়ে  লিখে পাঠিয়ে দিতে পারেন ইমেইলে কিংবা ফোন করেও জানাতে পারেন আপনাদের।  আমাদের যে কোন সংবাদ জানানোর ৩টি মাধ্যম।🟥১। মোবাইল: ০১৭৭৭৬০৬০৭৪ / ০১৭১৫৩০০২৬৫ 🟥২। ইমেইল: upn.editor@gmail.com🟥৩। ফেসবুক : facebook.com/Uttorbongoprotidin  

উগান্ডায় সাংবাদিক নির্যাতনের দায়ে ৭ সেনার কারাদণ্ড আন্তর্জাতিক

উগান্ডায় সাংবাদিক নির্যাতনের দায়ে ৭ সেনার কারাদণ্ড
উগান্ডায় সাংবাদিক নির্যাতনের দায়ে ৭ সেনার কারাদণ্ড

আন্তর্জাতিক রিপোর্ট, উত্তরবঙ্গ প্রতিদিন ::উগান্ডায় সাংবাদিক নির্যাতনের দায়ে দেশটির সাত সেনাসদস্যকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) দেশটির সেনাবাহিনী এই শাস্তির কথা জানিয়েছে। খবর রয়টার্স।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) রাজধানী কাম্পালায় জাতিসংঘের মানবাধিকার কার্যালয়ের বাইরে খবর সংগ্রহের সময় সাংবাদিকদের ওপর হামলা হয়। হামলায় জড়িত হিসেবে প্রমাণিত হওয়ায় ওই সেনাসদস্যদের শাস্তির মুখোমুখি হতে হলো।

উগান্ডায় সাংবাদিকদের ওপর হামলা-নির্যাতন-নিপীড়নের ঘটনায় নিরাপত্তা বাহিনীর সদস্যদের শাস্তির বিষয়টি বিরল। সম্প্রতি দেশটির বিরোধী নেতা ববি ওয়াইনের সমর্থকদের বিরুদ্ধে দমন-পীড়ন চালানোর প্রেক্ষাপটে সাংবাদিকদের ওপর হামলা বেড়েছে।

বুধবার পপতারকা এবং আইনপ্রণেতা ববির কর্মসূচি কাভার করার সময় সাংবাদিকেরা নিরাপত্তা বাহিনীর মারধরের শিকার হন। এদিন কাম্পালায় জাতিসংঘের মানবাধিকার কার্যালয়ে একটি আবেদন জমা দেন ববি। ওই আবেদনে তিনি দেশটিতে নির্যাতন, অপহরণ, অবৈধ আটকসহ মানবাধিকার লঙ্ঘনের নানা অভিযোগ তদন্ত করার জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানান।

এনটিভি উগান্ডায় প্রচারিত ফুটেজে দেখা যায়, সাংবাদিকদের বেদম লাঠিপেটা করছেন নিরাপত্তা বাহিনীর সদস্যরা। হামলার মুখে সাংবাদিকেরা দিগ্‌বিদিক ছুটছেন। হামলায় আহত সাংবাদিকদের মধ্যে অন্তত চারজনের অবস্থা গুরুতর বলে জানা যায়। তাদের মধ্যে কারও কারও মাথায় আঘাত রয়েছে।

সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় ক্ষমা চান সেনাপ্রধান জেনারেল ডেভিড মুহুজি। দায়ীদের শাস্তি নিশ্চিত করার অঙ্গীকার করেন তিনি। এক বিবৃতিতে সেনাপ্রধান বলেন, এ ধরনের কাজ অত্যন্ত দুঃখজনক। সেনাবাহিনী একটি পেশাদার প্রতিষ্ঠান। তারা এই ধরনের কাজ বরদাশত করে না।

উগান্ডা পিপলস ডিফেন্স ফোর্সেস এক বিবৃতিতে জানায়, সেনাবাহিনীর একটি ডিসিপ্লিনারি কমিটি অভিযুক্ত সাত সেনাসদস্যের বিচার করে। বিচারে সাত সেনাসদস্যকে দোষী সাব্যস্ত করা হয়েছে। দোষী সেনাসদস্যদের বিভিন্ন ধরন ও মেয়াদে শাস্তি দেওয়া হয়েছে। সর্বোচ্চ শাস্তি ৯০ দিনের কারাদণ্ড। শাস্তি পাওয়া ব্যক্তিদের মধ্যে ক্যাপ্টেন পদমর্যাদার সেনাসদস্যও আছেন।

প্রসঙ্গত, জানুয়ারিতে উগান্ডায় প্রেসিডেন্ট নির্বাচন হয়। দেশটিতে ৩৫ বছর ধরে ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট ইয়োবেরি মুসেভেনি নির্বাচনে জয়ী হন। এই নির্বাচনে ব্যাপক অনিয়ম-কারচুপির অভিযোগ করেন প্রধান প্রতিদ্বন্দ্বী ববি ওয়াইন। তিনি নির্বাচনের ফল প্রত্যাখ্যান করেন।

সংবাদটি শেয়ার করুন-
  • 125
  • 105
  • 98
  • 79
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    407
    Shares


© All rights reserved © 2016-2021 24x7upnews.com - Uttorbongo Protidin Trusted Online Newsportal from Rajshahi, Bangladesh.