বিশেষ বিজ্ঞপ্তি :
সুপ্রিয় সন্মানিত পাঠক, আপনি কি উত্তরবঙ্গ প্রতিদিনের নিয়মিত পাঠক? আপনি কি এই পত্রিকায় লিখতে চান? কেন নয় ? সমসাময়িক যেকোনো বিষয়ে আপনিও ব্যক্ত করতে পারেন নিজের চিন্তা, অভিমত, পর্যবেক্ষণ ও বিশ্লেষণ। স্বচ্ছ ও শুদ্ধ বাংলায় যেকোনো একটি সুনির্দিষ্ট বিষয়ে  লিখে পাঠিয়ে দিতে পারেন ইমেইলে কিংবা ফোন করেও জানাতে পারেন আপনাদের।  আমাদের যে কোন সংবাদ জানানোর ৩টি মাধ্যম।🟥১। মোবাইল: ০১৭৭৭৬০৬০৭৪ / ০১৭১৫৩০০২৬৫ 🟥২। ইমেইল: upn.editor@gmail.com🟥৩। ফেসবুক : facebook.com/Uttorbongoprotidin  
আজ ৪ মে ২০২১ মঙ্গলবার ৩:২৪ অপরাহ্ন রাজশাহী,বাংলাদেশ ।। ইংরেজীতে পড়ুন উত্তরবঙ্গ প্রতিদিন Bengali Bengali English English

রাজশাহীতে উদ্বোধনের ৪৯ দিনের মাথায় বিকেলে এক ঝড়ে ৮৫টি পোল পড়ে গেছে। আরও কিছু পোল কাত হয়ে গেছে। সেই সাথে আহত হয়েছেন অটোরিক্সা চালক, প্যাডেল রিক্সাচালকসহ বেশ কয়েকজন পথচারী। আহত হওয়া বেশ কয়েকজন পথচারী এখনও বিভিন্ন সরকারী বেসরকারী হাসপাতালে চিকিৎসাধীন।

কিন্তু এ বিষয়ে এখন পর্যন্ত ঠিকাদারী প্রতিষ্ঠান হ্যারো ইঞ্জিনিয়ারিং এর পক্ষ সাফাই হিসেবে যে সকল বক্তব্য দেয়া হয়েছে তা হাস্যকর।

চলতি বছরের গত ১১ ফেব্রুয়ারি রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন মহানগরীর বিলসিমলা-কাশিয়াডাঙ্গা সড়কে এই বাতিগুলো উদ্বোধন করেন।

রাজশাহী সিটি কর্পোরেশন সূত্রে জানা গেছে, ৪ দশমিক ২ কিলোমিটার সড়কটিতে ১৭৪টি দৃষ্টিনন্দন এই বৈদ্যুতিক পোল বসানো হয়। প্রতিটি পোলে রয়েছে ২টি করে এলইডি বাল্ব। ১৭৪টি পোলে ৩৪৮টি আধুনিক দৃষ্টিনন্দন এলইডি বাল্ব লাগানো রয়েছে, যা প্রজাপতির মতো ডানা মেলে রয়েছে।

আধুনিক বিদ্যুৎ–সাশ্রয়ী দৃষ্টিনন্দন এ সড়কবাতিগুলো স্থাপনের ফলে নাগরিক নিরাপত্তা বৃদ্ধি ও জীবনযাত্রার মানয়ন্নয়নের জন্যই ৫ কোটি ২২ লাখ টাকা ব্যয়ে রাজশাহী সিটি কর্পোরেশন এই উদ্যোগ নেয়।

কিন্তু ঝড়ের পরেই এই দৃষ্টিনন্দন সড়ক বাতির ঠিকাদারী কাজের গোঁমর ফাঁস হতে শুরু করেছে।এখনতো ফেসবুকে এই দৃষ্টিনন্দন সড়ক বাতির সমালোচনায় মুখরিত ফেসবুক।

কিন্তু রাজশাহীতে ঠিকাদারী প্রতিষ্ঠান হ্যারো ইঞ্জিনিয়ারিং এর এই ধরনের কর্মকান্ডে বিব্রত সংশ্লীষ্টরাও।

এদিকে রাজশাহী মডেল প্রেসক্লাবের সভাপতি এম.এ.হাবিব জুয়েল তার ব্যাক্তিগত ফেসবুক টাইম লাইনে লিখেছেন – রাজশাহীর নগরবাসীর স্বার্থে রাসিক কর্তৃক স্থাপিত দৃষ্টিনন্দন সড়কবাতির পোলের দূর্নীতির বিরুদ্ধে রাজশাহী মডেল প্রেসক্লাব মামলা করতে চায়।

উক্ত বিষয়ে রাজশাহী মডেল প্রেসক্লাবের সভাপতি এম.এ.হাবিব জুয়েলের সাথে যোগাযোগ করা হলে তিনি মুঠোফোনে জানান- হ্যারো ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কনস্ট্রাকশন এর আগে রাসিকের ১৬টি ফ্লাড লাইট বসানোর কাজ করেছে।

৯ কোটি ৭ লাখ ৭৭ হাজার ৭৭৭ টাকা ব্যয়ে নগরীর ১৬টি স্থানে ফ্লাড লাইটের ক্ষেত্রেও দেশের জাতীয় সংবাদ মাধ্যম গুলোতেও এই দূর্নীতির বিরুদ্ধে সংবাদ প্রকাশ হয়।আর ঐ কাজে ৬ কোটি টাকা দুর্নীতির অভিযোগ উঠেছিল। শুধু তাই নয় দুর্নীতি দমন কমিশন (দুদক) বিষয়টি অনুসন্ধানও করছে। কিন্তু বারংবার সংবাদ প্রকাশের পরও যথাযথ কর্তৃপক্ষ ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে পদক্ষেপ নিতে চাইলে সেখানেও ঠিকাদারী প্রতিষ্ঠান হ্যারো ইঞ্জিনিয়ারিং পেশীশক্তির জোর দেখিয়ে কর্তৃপক্ষকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বাধাগ্রস্থ করে।

এম.এ.হাবিব জুয়েল আরোও বলেন-
রাজশাহী সিটি কর্পোরেশন আমাদের জানিয়েছেন, এই কাজের শর্ত অনুযায়ী, এক বছরের মধ্যে কোন ক্ষতি হলে তা নিজ খরচে ঠিক করে দেবে ঠিকাদারী প্রতিষ্ঠান। যেহেতু ত্রুটি থাকার কারণে এ ধরনের দুর্ঘটনা ঘটেছে, তাই ঠিকাদারী প্রতিষ্ঠানকেই আবার সবকিছু নতুন করে বসাতে বলা হয়েছে। শর্ত অনুযায়ী ঠিকাদারী প্রতিষ্ঠান কাজ শুরু করেছে।

আমাদের প্রশ্ন – আজ ঝড়ের কারনে দূর্ঘটনা ঘটেছে বলেই ঠিকাদারী প্রতিষ্ঠান জরিমানা দিতে চাইছে কিন্তু এই ঝড় না হলেও এই দূর্ঘটনা ঘটলে ঠিকাদারী প্রতিষ্ঠান কি কোন দায়িত্ব নিত ? এক কথায় কাজের ক্ষেত্রে চুরি হয়েছে বলেই তারা জরিমানা গুনছে।

তাই রাজশাহী মডেল প্রেসক্লাব সিদ্ধান্ত নিয়েছে এই অন্যায়,অনিয়ম ও দূর্নীতির বিরুদ্ধে আমাদের আইনজীবির মাধ্যমে আমরা দূর্নীতিবাজ এই ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করব।

কেননা আমাদের দেশের প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, জনগণের মানবাধিকার রক্ষা, সুশাসন ও সরকারের জবাবদিহিতা নিশ্চিতে জনস্বার্থের মামলা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

সংবাদটি শেয়ার করুন-
  • 834
  • 384
  • 236
  • 184
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    1.6K
    Shares


আজ ১০ এপ্রিল ২০২১ শনিবার ৮:০৪ অপরাহ্ন রাজশাহী,বাংলাদেশ ।। ইংরেজীতে পড়ুন উত্তরবঙ্গ প্রতিদিন Bengali Bengali English English
© All rights reserved © 2016-2021 24x7upnews.com - Uttorbongo Protidin