বিশেষ বিজ্ঞপ্তি :
সুপ্রিয় সন্মানিত পাঠক, আপনি কি উত্তরবঙ্গ প্রতিদিনের নিয়মিত পাঠক? আপনি কি এই পত্রিকায় লিখতে চান? কেন নয় ? সমসাময়িক যেকোনো বিষয়ে আপনিও ব্যক্ত করতে পারেন নিজের চিন্তা, অভিমত, পর্যবেক্ষণ ও বিশ্লেষণ। স্বচ্ছ ও শুদ্ধ বাংলায় যেকোনো একটি সুনির্দিষ্ট বিষয়ে  লিখে পাঠিয়ে দিতে পারেন ইমেইলে কিংবা ফোন করেও জানাতে পারেন আপনাদের।  আমাদের যে কোন সংবাদ জানানোর ৩টি মাধ্যম।🟥১। মোবাইল: ০১৭৭৭৬০৬০৭৪ / ০১৭১৫৩০০২৬৫ 🟥২। ইমেইল: upn.editor@gmail.com🟥৩। ফেসবুক : facebook.com/Uttorbongoprotidin  
আজ ৪ মে ২০২১ মঙ্গলবার ৩:২৪ অপরাহ্ন রাজশাহী,বাংলাদেশ ।। ইংরেজীতে পড়ুন উত্তরবঙ্গ প্রতিদিন Bengali Bengali English English

নির্যাতিতা মেয়েদের লড়াইয়ের সত্য ঘটনা অবলম্বনে পরিচালনায় ফিরছেন অপর্ণা সেন বিনোদন সংবাদ

নির্যাতিতা মেয়েদের লড়াইয়ের সত্য ঘটনা অবলম্বনে পরিচালনায় ফিরছেন অপর্ণা সেন
নির্যাতিতা মেয়েদের লড়াইয়ের সত্য ঘটনা অবলম্বনে পরিচালনায় ফিরছেন অপর্ণা সেন

সরকারি তথ্য অনুযায়ী ২০১৭ সালে ভারতে পুলিশের কাছে ধর্ষণজনিত কেস জমা পড়েছিল ৩২,৫০০টি। অনুমান করা যেতে পারে, প্রতিদিন ৯০টি ধর্ষণ কাণ্ড। দ্য ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো ২০১৯ সালের ২১ অক্টোবর এই রিপোর্ট পেশ করে।

যেখানে এ-ও বলা হয়, প্রতিবছর প্রায় ৩৫৯,৮৪৯ কেস জমা পড়ে, যা প্রধানত নারীদের প্রতি মানসিক ও শারীরিক অত্যাচার এবং অন্যান্যকে কেন্দ্র করে। ভাবতে অবাক লাগলেও এটাই সত্যি। এটাই বাস্তব চিত্র। যেখানে নারীমুক্তি বা নারী-স্বাধীনতা নিয়ে সোচ্চার হন দেশের গুণীজনেরা, রাস্তায় নামেন, মিছিল হয়, বক্তৃতা সভা হয়; কিন্তু তাদের প্রতি অত্যাচারের গ্রাফ প্রতিবছর বাড়তে থাকে।

হ্যাঁ, এই ‘উদারমনস্ক’, ‘প্রগতিশীল’ সমাজেই। এ এক কঠিন ব্যাধি। এ অসুখ সারানোর জন্য পুলিশ, প্রশাসন করা হলেও উপায় খুঁজে বের করা যায় না। পাশাপাশি অভিযোগ জানানোর মতো সাহসটুকু নেই অসংখ্য নির্যাতিতার। পরিবারের ভয়ে, সমাজের ভয়ে তাঁরা মুখ কামড়ে পড়ে থাকেন ঘরের এক কোণে।

এমনই একটি বিষয়বস্তুকে চলচ্চিত্রের মোড়কে উপস্থিত করছেন কিংবদন্তি চলচ্চিত্র নির্মাতা (অভিনেত্রী) অপর্ণা সেন। একজন নির্যাতিতার গল্প বলবেন তিনি। যাকে রোজ অসহনীয় যন্ত্রণা সহ্য করতে হয়। কিন্তু কেন তিনি প্রকাশ্যে এসে বিচারের দাবি করতে ভয় পান? কেনই বা লজ্জায় মুখ ঢাকতে হয়? এরকম কিছু উত্তর খুঁজছেন অপর্ণা। এই ছবির মাধ্যমেই প্রায় দুই বছর পর পরিচালনায় ফিরছেন তিনি। ছবির নাম দেওয়া হয়েছে, ‘দ্য রেপিস্ট’।

এর আগেও অপর্ণা সেন চলচ্চিত্রের ভাষ্যে নিয়ে এসেছেন রাজনীতি। ২০০২ সালে নির্মিত ‘মিস্টার অ্যান্ড মিসেস আইয়ার’ ছবিতে দেখিয়েছিলেন বিভাজনের রাজনীতি। যেখানে জাত-ধর্ম প্রধান হয়ে দাঁড়াচ্ছে ‘আধুনিক’ সমাজব্যবস্থায়। শেষ ছবি ‘ঘরে বাইরে আজ’-এ এই একই চিত্র দেখিয়েছেন আরও সোচ্চার কণ্ঠে। ধর্ষণের রাজনীতি আজকের নয়। যুগ যুগ ধরে চলে আসা এ এক সামাজিক ক্ষয়।

সবসময়ই নিজের মতো করে গল্প বলতে চান অপর্ণা। তাঁর চলচ্চিত্রের ভাষ্যে পাওয়া যায় মেয়েদের ভিন্ন ভিন্ন অবস্থান। স্বাধীন ভারতের মেয়েদের তিনি নানাভাবে ভেঙেছেন ও গড়েছেন। যেমন ‘৩৬ চৌরঙ্গী লেন’-এর ভায়োলেট স্টোনহ্যাম বা নন্দিতা রায়, ‘পরমা’-‘পারমিতা’ কিংবা ‘মৃণালিনী’, ‘মিস্টার অ্যান্ড মিসেস আইয়ার’-এর মীনাক্ষি আইয়ার, ‘দ্য জাপানিজ ওয়াইফ’-এ সন্ধ্যা ও মিয়াগে, ‘সোনাটা’-র তিন অবিবাহিত মহিলা প্রত্যেকেই একা। কিন্তু অসহায় নন। তাঁদের দিয়ে লড়িয়েছেন সাহসী অপর্ণা সেন। আশা রাখি, এমনই এক প্রতিবাদের নয়া মোড় খুঁজে পাওয়া যাবে তাঁর নতুন ছবিটিতে।

মুখ্য চরিত্রে অভিনয় করছেন কঙ্কনা সেনশর্মা এবং অর্জুন রামপাল। ‘সারি রাত’, ‘সোনাটা’-র পর ‘দ্য রেপিস্ট’ অপর্ণার তৃতীয় হিন্দি ছবি।

একটি সাক্ষাৎকারে অপর্ণা সেনকে জিজ্ঞাসা করা হয়েছিল, চলচ্চিত্রে সৃজনশীলতা এবং স্বাধীনতা নিয়ে তাঁর মত কী? উত্তরে অপর্ণা বলেছিলেন, শুধু সিনেমা নয় প্রতিটি ক্ষেত্রে এগুলিকে দমন করা হচ্ছে।

কেউ দেশের সমালোচনা করলেই ‘দেশদ্রোহী’ হয়ে যায় না। মত প্রকাশের স্বাধীনতা সকলের থাকা উচিত। কারণ এই স্বাধীনতা আমাদের মৌলিক গণতান্ত্রিক অধিকার। ‘ দ্য রেপিস্ট ’-এ আরেকবার প্রতিবাদী মিসেস সেনকে দেখার জন্য উন্মুখ অপর্ণা-প্রেমীরা।

সংবাদটি শেয়ার করুন-
  • 179
  • 123
  • 122
  • 90
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    514
    Shares


আজ ১২ এপ্রিল ২০২১ সোমবার ৩:৪৯ অপরাহ্ন রাজশাহী,বাংলাদেশ ।। ইংরেজীতে পড়ুন উত্তরবঙ্গ প্রতিদিন Bengali Bengali English English
© All rights reserved © 2016-2021 24x7upnews.com - Uttorbongo Protidin