বিশেষ বিজ্ঞপ্তি :
সুপ্রিয় সন্মানিত পাঠক, আপনি কি উত্তরবঙ্গ প্রতিদিনের নিয়মিত পাঠক? আপনি কি এই পত্রিকায় লিখতে চান? কেন নয় ? সমসাময়িক যেকোনো বিষয়ে আপনিও ব্যক্ত করতে পারেন নিজের চিন্তা, অভিমত, পর্যবেক্ষণ ও বিশ্লেষণ। স্বচ্ছ ও শুদ্ধ বাংলায় যেকোনো একটি সুনির্দিষ্ট বিষয়ে  লিখে পাঠিয়ে দিতে পারেন ইমেইলে কিংবা ফোন করেও জানাতে পারেন আপনাদের।  আমাদের যে কোন সংবাদ জানানোর ৩টি মাধ্যম।🟥১। মোবাইল: ০১৭৭৭৬০৬০৭৪ / ০১৭১৫৩০০২৬৫ 🟥২। ইমেইল: upn.editor@gmail.com🟥৩। ফেসবুক : facebook.com/Uttorbongoprotidin  
আজ ৫ মে ২০২১ বুধবার ১:৫৩ পূর্বাহ্ন রাজশাহী,বাংলাদেশ ।। ইংরেজীতে পড়ুন উত্তরবঙ্গ প্রতিদিন Bengali Bengali English English

রাজশাহীতে সরকারী চাকুরি করেও যিনি ঠিকাদার অনুসন্ধানী প্রতিবেদন -১

রাজশাহীতে সরকারী চাকুরি করেও যিনি ঠিকাদার
রাজশাহীতে সরকারী চাকুরি করেও যিনি ঠিকাদার

জীবনমূখী গানের জনক নচিকেতা অনেকটা কৌতুকের ছলেই বলেছিলেন – ঘুষ আমার ধর্ম ঘুষ আমার কর্ম ঘুষ নিতে কি শংসয় ? প্রকাশ্যে চুমু খাওয়া এই দেশে অপরাধ ঘুষ খাওয়া কখনই নয়।।

যাই হোক সম্ভবনার দেশ বাংলাদেশ এখানেই অনেক কিছুই সম্ভব।

যেমন রাজশাহীতে সরকারী অফিসে চাকরী করেও টেন্ডারবাজীতে যিনি শীর্ষে অবস্থান করছেন তার নাম মোহাইমিনুল ইসলাম মানিক। রাজশাহীতে টেন্ডার মানিক নামেই পরিচিত পেয়েছেন তিনি। অতীতে ছিলেন ছাত্রদল নেতা। কিন্তু বর্তমানে আওয়ামীলীগ নেতা।

মূলত মানিক রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সার্ভেয়ার পদে চাকরি করেন। তবে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বড় বড় কাজের ঠিকাদারি করেন প্রাকাশ্যেই। বর্তমানেও তার কাজ চলমান রয়েছে রাবিতে। অবশ্য রাবি কর্তৃপক্ষের কেউ কেউ ইন্ধনদাতা হিসেবেও কাজ করে চলেছেন গোপনে।

🟥 টেন্ডার মানিকের ফ্যামিলি ব্যাকগ্রাউন্ড

রাজশাহী মেহেরচণ্ডি এলাকাবাসীর কাছ থেকে জানায়, রাজশাহী মেহেরচণ্ডি এলাকার বিএনপি কর্মী ভ্যানচালক মনোয়ারের ছেলেই এখন টেন্ডার মানিক। তাহলে সহজেই অনুমেয় টেন্ডার মানিক কিভাবে এখন কোটিপতি। অবশ্য রাজশাহী দুদক কার্যালয়কে টেন্ডার মানিকের বিষয়ে অবগত করা হয়েছে কয়েকটি মহল থেকেই।

🟥 টেন্ডার মানিকের উত্থান যেভাবে

২০০৮ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর মানিক তৎকালীন মহানগর ছাত্রলীগের এক নেতার হাত ধরে ছাত্রলীগে চলে আসেন। এরপর তিনি পেয়ে যান রাজশাহী মহানগর ছাত্রলীগের সহ সভাপতির পদ। পদ পেয়েই শুরু করেন টেন্ডার কার্যক্রম।অবশ্য বর্তমানে তিনি রাজশাহী মতিহার অঞ্চলের আওয়ামীলীগ নেতা।

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকটি সূত্র জানায়, বর্তমানে টেন্ডার মানিক বিভিন্ন প্রতিষ্ঠানের নামে নিজেই রুয়েট ও রাবির কাজ করছেন। এর মধ্যে রয়েছে আইকন এন্টারপ্রাইজ , মেসার্স মাবরুকা ট্রেডার্স, বসুন্ধরা এন্টারপ্রাইজ ও মুক্তার এন্টারপ্রাইজ।

অভিযোগ আছে, টেন্ডার ছাড়াই ক্ষমতার অপব্যবহার করে কোটেশনের মাধ্যমে রাবি ও রুয়েটের কাজ হাতিয়ে নেন এই টেন্ডার মানিক।

নাম প্রকাশ না করার শর্তে রুয়েটের এক ঠিকাদার জানান, টেন্ডার মানিকের পার্টনার রুয়েটের দুই কর্মকর্তা। তবে গনমাধ্যমের সামনে তাদের নাম প্রকাশ করতে চাননি তিনি।

🟥 বর্তমানে টেন্ডার মানিকের প্রজেক্ট

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) একসঙ্গে ৪টি পুকুর খনন করা হচ্ছে। ২টি খনন কাজ প্রায় শেষের দিকে। এখন চলছে মোহনপুর এলাকায় আরেকটি পুকুর খননের কাজ।আর এই পুকুর খননের আড়ালেই মাটি চুরি করার অভিযোগ উঠেছে টেন্ডার মানিকের বিরুদ্ধে। অবশ্য প্রাকাশ্যে যে কোন কাজ করাকে চুরি না বলাই শ্রেয়।কারন পুকুর খননের মাটি জনসম্মুখেই নিয়ে বিক্রি করা হচ্ছে মের্সাস শুকচাঁদ হাজী ব্রিক ফিল্ডে যা বাবুর ভাটা নামে পরিচিত।

এদিকে আরো জানা যায় রাবি এলাকায় আগেই ২০টি ছোট-বড় পুকুর আছে। তারপরও নতুন করে চারটি পুকুর খননের প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন উঠেছে বিভিন্ন মহলে। রাবির কৃষি প্রকল্প সূত্রে জানা গেছে, দরপত্রের শর্ত অনুযায়ী, খননের পর পুকুরের পাড় বাঁধাই করে অতিরিক্ত মাটি পাশেই রাখতে হবে। এ মাটি ব্যবহারের বিষয়ে কৃষি প্রকল্প সিদ্ধান্ত নেবে। তবে দেখা গেছে, পুকুর খননের মাটিগুলো ট্রাক্টরে বাইরে নিয়ে বিক্রি করা হচ্ছে।

তবে সার্বিক বিষয় নিয়ে টেন্ডার মানিকের
০১৭১৯৪৭৫৫১২ মোবাইল নাম্বারে ফোন দিলে তিনি জানান – আমি ঠিকাদার নই,আমি সরকারী চাকুরীজীবি।আপনাকে মনে কেউ ভুল নাম্বার দিয়েছে। এই কথা বলার পরপরই ফোন কেটে দেন
টেন্ডার মানিক।

অবশ্য পরবর্তীতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অফিসে যোগাযোগ করা হলে সকলেই জানান – ০১৭১৯৪৭৫৫১২ টি ঠিকাদার ও চাকুরীজীবি মানিকেরই।

তাই আবারোও বলতে হয় নচিকেতার গানের ভাষায় – প্রকাশ্যে চুমু খাওয়া এই দেশে অপরাধ, সরকারী চাকরী করে ঠিকাদারী করা নয়।।

সংবাদটি শেয়ার করুন-
  • 933
  • 574
  • 395
  • 285
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    2.2K
    Shares


আজ ২০ এপ্রিল ২০২১ মঙ্গলবার ৬:১৬ অপরাহ্ন রাজশাহী,বাংলাদেশ ।। ইংরেজীতে পড়ুন উত্তরবঙ্গ প্রতিদিন Bengali Bengali English English
© All rights reserved © 2016-2021 24x7upnews.com - Uttorbongo Protidin