উত্তর জনপদে বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ

নিজস্ব প্রতিবেদক, উত্তরবঙ্গ প্রতিদিন  :  মাঝ পৌষে দেশের উত্তর জনপদে বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ; নতুন বছরের শুরুতে হিমেল বাতাস আরও বিস্তার লাভ করবে। এটি চলতি মৌসুমের দ্বিতীয় শৈত্যপ্রবাহ। শুক্রবার তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন ৮.৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

 

আবহাওয়াবিদ ওমর ফারুক জানান, পঞ্চগড় ও কুড়িগ্রাম জেলার উপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে; তা অব্যাহত থাকবে ও বিস্তার লাভ করবে। আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং মধ্যরাত থেকে সকাল পযন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি কুয়াশা থাকতে পারে।

 

ওমর ফারুক বলেন, “নতুন বছরের শুরুতে শীত বেশ জেঁকে বসবে বিস্তীর্ণ জনপদে। শুক্রবার থেকে মৃদু শৈত্যপ্রবাহ শুরু হয়েছে এবং তা ধীরে ধীরে বিভিন্ন এলাকায় বিস্তার করবে। আগামী তিন-চার দিন তাপমাত্রা কমতে থাকবে। এ সময় মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বিরাজ করবে।”

বড় এলাকাজুড়ে সর্বনিম্ন তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে ধরা হয়। তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রির মধ্যে থাকলে মাঝারি এবং তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলে।

 

চলতি মৌসুমে ২০ ডিসেম্বর চুয়াডাঙ্গায় ৭ ডিগ্রি সেলসিয়াস সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়। সে সময় এ তিন দিন গোপালগঞ্জ, রাজশাহী, পাবনা, নওগাঁ, পঞ্চগড়, কুড়িগ্রাম, যশোর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা ও বরিশাল অঞ্চলে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ ছিল।

 

বাংলাদেশে স্বাভাবিকভাবেই জানুয়ারিতে শীতের প্রকোপ থাকে বেশি। এ মাসে কয়েকদিন শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে এবং কোথাও কোথাও তা তীব্র হতে পারে বলে আভাস দিয়ে রেখেছে আবহাওয়া অফিস।

সংবাদটি শেয়ার করুন

Uttorbongo Protidin

Uttorbongo Protidin ।। 24x7upnews.com Covering all latest Breaking, Bangla, Live, International and Entertainment news.

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।