মালদ্বীপ পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ষ্টাফ রিপোর্টার, উত্তরবঙ্গ প্রতিদিন :: ৬ দিনের সফরে মালদ্বীপ পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মালদ্বীপে পৌঁছলে তাকে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়। বুধবার (২২ ডিসেম্বর) স্থানীয় সময় বিকেল ৩টার দিকে তিনি মালদ্বীপের রাজধানী মালের নিকটবর্তী ভেলানা আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। 

 

সেখানে তাকে স্বাগত জানান দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী আহমেদ খলিল। এদিন মালদ্বীপের প্রেসিডেন্ট অফিস এক টুইট বার্তায় এ তথ্য জানিয়েছে।

এর আগে দুপুর সোয়া ১২টার দিকে সফর সঙ্গীদের নিয়ে বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে মালদ্বীপের উদ্দেশে ঢাকা ছাড়েন প্রধানমন্ত্রী। মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম সলিহ’র আমন্ত্রণে এ সফর করছেন তিনি।

 

বিমানটি বিকাল আনুমানিক ৪টায় মালদ্বীপের ভেলানা আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়। সেখানে প্রধানমন্ত্রীকে মালদ্বীপ সরকারের পক্ষ থেকে অভ্যর্থনা জানান দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী। 

 

শেখ হাসিনার সফরকালে দুই দেশের মধ্যে স্বাস্থ্য, শিক্ষা, বন্দি বিনিময় এবং দ্বৈত কর পরিহারসহ দুইটি চুক্তি ও দুইটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হতে পারে। প্রস্তাবিত চুক্তিগুলো হচ্ছে—দ্বৈত কর পরিহার, বন্দি বিনিময়। সমঝোতা স্মারকগুলো হচ্ছে — বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে স্বাস্থ্যসেবা ও চিকিৎসা বিজ্ঞান (নবায়ন) এবং দুই দেশের যুব ও ক্রীড়া ক্ষেত্রের উন্নয়নে সহযোগিতা। 

 

এছাড়া বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে বিশেষজ্ঞ চিকিৎসক নিয়োগ চুক্তি নবায়ন করা হবে। সফরকালে দক্ষিণ এশিয়ার দুই দেশের মধ্যে বন্ধুত্বের প্রতীক হিসেবে বাংলাদেশ মালদ্বীপকে ১৩টি সামরিক যান উপহার দেবে।


Local News Source: Ref:  BSS।  UP।   PNS।  BNA।  UNB 

সংবাদটি শেয়ার করুন

Uttorbongo Protidin

Uttorbongo Protidin ।। 24x7upnews.com Covering all latest Breaking, Bangla, Live, International and Entertainment news.

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।