‘পশ্চিমা বিশ্ব আরেকটি বিশ্বযুদ্ধের কাছাকাছি পৌঁছেছে’

‘পশ্চিমা বিশ্ব আরেকটি বিশ্বযুদ্ধের কাছাকাছি পৌঁছেছে’

নিজস্ব প্রতিবেদক, উত্তরবঙ্গ প্রতিদিন :: পোল্যান্ড ভূখণ্ডে ‘তথাকথিত ক্ষেপণাস্ত্র হামলায়’ পশ্চিমা বিশ্ব যে আরেকটি বিশ্বযুদ্ধের কাছাকাছি চলে গেছে, সেটি দেখা যাচ্ছে বলে মন্তব্য করেছেন রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ। বুধবার সকালের দিকে ইউক্রেন সীমান্তের কাছে পোল্যান্ডের ভুখণ্ডে ক্ষেপণাস্ত্র হামলায় দুজনের প্রাণহানি ঘিরে বিশ্বনেতাদের মাঝে যখন চরম উত্তেজনা চলছে, তখন রুশ সাবেক এই প্রেসিডেন্ট এমন মন্তব্য করেছেন।

 

টুইটারে দেওয়া এক বার্তায় মেদভেদেভ বলেছেন, পোলিশ এক খামারে ইউক্রেনের তথাকথিত ‘ক্ষেপণাস্ত্র হামলার ঘটনাটি কেবল একটি জিনিসই প্রমাণ করে : রাশিয়ার বিরুদ্ধে একটি হাইব্রিড যুদ্ধ শুরু করা, পশ্চিমারা বিশ্বযুদ্ধের কাছাকাছি চলে গেছে।’

 

এর আগে পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদস্য রাষ্ট্র পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদাও বলেছেন, কে ক্ষেপণাস্ত্রটি ছুড়েছে সেবিষয়ে তাদের কাছে কোনো সুনির্দিষ্ট প্রমাণ নেই। ইউক্রেনীয় সীমান্ত থেকে প্রায় ৬ কিলোমিটার দূরে পোল্যান্ডের একটি শস্য কেন্দ্রে আঘাত হানে ওই ক্ষেপণাস্ত্র। এতে অন্তত দু’জন নিহত হন।

 

মার্কিন কর্মকর্তারা বলেছেন, রাশিয়ার ছোড়া ক্ষেপণাস্ত্র ঠেকাতে পাল্টা ক্ষেপণাস্ত্র ছুড়েছিল ইউক্রেনের সেনারা। সেই ক্ষেপণাস্ত্রই পোল্যান্ডের সীমান্তবর্তী গ্রাম পিওদোর ভেতর গিয়ে বিস্ফোরিত হয়। পোল্যান্ডের কর্মকর্তারা বলেন, তাদের সীমানার ভেতর বিস্ফোরিত ক্ষেপণাস্ত্রটি রাশিয়ার তৈরি। এতে করে ধারণা করা হয় রাশিয়াই হয়ত পোল্যান্ডের ভেতর ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। 

 

কিন্তু রাশিয়ার তৈরি যুদ্ধাস্ত্র ইউক্রেনও ব্যবহার করে— দেশটির কাছে রাশিয়ার তৈরি এস-৩০০ গ্রাউন্ড টু এয়ার ক্ষেপণাস্ত্রসহ অন্যান্য অস্ত্র আছে। এদিকে, পোল্যান্ডের ভূখণ্ডে ক্ষেপণাস্ত্র বিস্ফোরণের পর বিষয়টি নিয়ে হৈ চৈ পড়ে যায়। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন অন্যান্য বিশ্ব নেতাদের নিয়ে জরুরি বৈঠকে বসেন।

 

পাশাপাশি বিশ্বের শিল্পোন্নত দেশগুলোর জোট জি-৭ এবং পশ্চিমা সামরিক জোট ন্যাটোও জরুরি বৈঠকে বসার ঘোষণা দেয়। যদিও মার্কিন প্রেসিডেন্ট বাইডেন শুরুতেই জানিয়েছিলেন, তারা প্রাথমিক তদন্তের মাধ্যমে জানতে পেরেছিলেন ক্ষেপণাস্ত্রটি রাশিয়া থেকে ছোড়া হয়নি।

 

ক্ষেপণাস্ত্র পড়ার পর রাশিয়াও জানিয়েছিল, তারা পোল্যান্ডে ক্ষেপণাস্ত্র বিস্ফোরণের সঙ্গে জড়িত নয়। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের প্রতিক্রিয়ায় বলেছিল, ইউক্রেন-পোল্যান্ড সীমান্তে কোনো লক্ষ্যের ওপর আঘাত হানেনি রাশিয়া। এছাড়া পোল্যান্ডে ক্ষয়ক্ষতির যে ছবি দেখানো হচ্ছে ‘এর সঙ্গে রাশিয়ার কোনো কিছু করার নেই।’

 

তবে পোল্যান্ডের ভেতর ক্ষেপণাস্ত্র পড়ার দায় সরাসরি রাশিয়ার ওপর চাপিয়েছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। 

News Editor

Uttorbongo Protidin || 24x7upnews.com 24/7 Bengali and English Newsportal from Bangladesh. Uttorbongo Protidin || 24x7upnews.com covering all latest Breaking, Bengali Live, National, International, Entertainment & Exclusive Crime news. 🔺 Follow Us in Social Media 🔺 https://www.facebook.com/uttorbongoprotidin https://www.linkedin.com/company/uttorbongoprotidin https://g.page/uttorbongo-protidin https://news.google.com/publications/CAAqBwgKMLDMlgswk_KtAw https://www.youtube.com/channel/UCIUaSz https://www.pinterest.com/uttorbongoprotidin https://twitter.com/UProtidin https://www.instagram.com/uttorbongoprotidin https://www.instagram.com/uttorbongoprotidin

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।