বিশ্বের বুকে দীর্ঘ সময় ওড়ার রেকর্ড গড়লো তুর্কি ড্রোন

অনলাইন নিউজ , উত্তরবঙ্গ প্রতিদিন :: সর্বোচ্চ ৩০ ঘণ্টা পর্যন্ত উড়তে সক্ষম তুরস্কের তৈরি এই ড্রোনগুলো। সবচেয়ে দীর্ঘ সময় ওড়ার নতুন রেকর্ড গড়েছে তুরস্কের তৈরি আঙ্কাইউকেভ ড্রোন। নতুন প্রজন্মের এ ড্রোনটিকে দেশটির সমরাস্ত্র শিল্পে নতুন মাইলফলক আখ্যা দিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। খবর ডেইলি সাবাহর।

বুধবার (১২ জানুয়ারি) টুইটারে দেয়া এক ঘোষণায় টার্কিস অ্যারোস্পেস  ইন্ড্রাস্টিজ  জানায়, আঙ্কা তার লক্ষ্য অর্জন করেছে। আঙ্কাইউকেভ ড্রোন ৩০ ঘণ্টা ৩০ মিনিট একটানা উড়তে সক্ষম। আমাদের আর কোনো ড্রোন এত লম্বা সময় আকাশে ওড়েনি। 

 

প্রসঙ্গত, আঙ্কাইউকেভ ড্রোন মূলত তুরস্ক নির্মিত নিউ জেনারেশন ড্রোনের একটি ব্যাচ। এর আগের ব্যাচের ড্রোনগুলো সর্বোচ্চ ২৪ ঘন্টা উড়তে সক্ষম ছিল আর নতুন ব্যাচের ড্রোনগুলো উড়লো ৩০ ঘণ্টার বেশি।

 

ফ্লাইং আওয়ারের সাথে পরিবহন ক্ষমতাও বাড়ানো হয়েছে আঙ্কাইউকেভ ড্রোনের। আগের মডেলের ড্রোনগুলো সর্বোচ্চ ২৫০ কেজি পর্যন্ত ভার বহনে সক্ষম ছিল। আর নতুন ব্যাচের ড্রোন প্রায় ৩৫০ কেজি ওজন বহন সক্ষম। 

 

তুরস্ক জানিয়েছে, তাদের বিমান ও নৌ বাহিনীর কাছে দুটি করে মোট ৪টি আঙ্কাইউকেভ ড্রোন আছে। সম্প্রতি তিউনিশিয়ার কাছে একই মডেলের ড্রোন বিক্রি করেছে তুরস্ক।

তুরস্কের নতুন ড্রোন TAI Aksungur আবিস্কার গ্রীস চিন্তিত। বিশ্বের সবচেয়ে শক্তিশালী ড্রোন। টেক দুনিয়া

সংবাদটি শেয়ার করুন

Uttorbongo Protidin

Uttorbongo Protidin ।। 24x7upnews.com Covering all latest Breaking, Bangla, Live, International and Entertainment news.

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।